পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

 আপনে কেমন আছেন? নিশ্চয় ভাল আছেন। আপনে কি পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের সময়সূচী অনুসন্ধান করছেন? চিন্তার কোন কারন নেই। আশা করি এখানেই সঠিক তথ্য পেয়ে যাবেন। আপনে যদি ট্রেন ভ্রমনের জন্য পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের সময়সূচী খোঁজার জন্য এখানে এসে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য।

পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের সময়সূচী

ট্রেন ভ্রমন মানুষের নিত্যদিনের সঙ্গী। হাজার হাজার যাত্রী প্রতিদিন ট্রেন ভ্রমন করে থাকে। নিম্ন শ্রেণীর থেকে শুরু করে উচ্চ শ্রেণীর মানুষ সবাই প্রয়োজনে ট্রেন ভ্রমন করে থাকে। অন্যান্য পরিবহনের চাইতে ট্রেনে যাত্রা করলে খরচ অনেক কম লাগে। এছাড়াও নিরাপদ ভাবে পরিবার পরিজন নিয়ে স্বাছন্দে ট্রেন ভ্রমন করা যায়। সান্তাহার টু পঞ্চগড় ট্রেনের 🔍সময়সূচী এবং ভাড়ার তালিকা এখানে পাবেন।


পঞ্চগড় থেকে সান্তাহার রুটে মাত্র পাঁচটি আন্ত;নগর ট্রেন চলচল করছে। ট্রেন গুলো হল দোলনচাঁপা এক্সপ্রেস ৭৬৮, দ্রুতযান এক্সপ্রেস ৭৫৮, বাংলাবান্ধা এক্সপ্রেস ৮০৪, পঞ্চগড় এক্সপ্রেস ৭৯৪, একতা এক্নপ্রেস ৭০৬ নং ট্রেন। নিচে পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের সময়সূচী দেওয়া হল।

পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের সময়সূচী 

পঞ্চগড় টু সান্তাহার ট্রেন ভ্রমনের জন্য যা যা তথ্য প্রয়োজন আশা করি সকল তথ্য এখানে প্রকাম করার চেষ্টা করব। ট্রেনের কোড নং, ট্রেনের বন্ধের দিন সহ ইত্যাদি বিষয় নিয়ে ছক আকারে ট্রেনের সময়সূচী দেওয়া হল।


ট্রেনের নাম

বন্ধের দিন

ট্রেনের কোড

পঞ্চগড় ছাড়ে

সান্তাহার পৌঁছে

দোলনচাঁপা এক্সপ্রেস

নাই

৭৬৮

সকাল ০৬.০০

বিকাল ০৪.১০

দ্রুতযান এক্সপ্রেস

নাই

৭৫৮

সকাল ০৭.২০

দুপুর ১২.৩০

বাংলাবান্ধা এক্সপ্রেস

শনিবার

৮০৪

সকাল ০৯.০০

দুপুর ০২.৩০

পঞ্চগড় এক্সপ্রেস

নাই

৭৯৪

দুপুর ১২.২০

বিকাল ০৪.৫০

একতা এক্সপ্রেস

নাই

৭০৬

রাত ০৯.১০

রাত ০২.১৫


উপরে ছক আকারে ট্রেনের নাম ট্রেনের কোড, বন্ধের দিন সহ পঞ্চগড় থেকে সান্তাহার ট্রেনের সময়সূচী আলাদা করে আলোচনা করেছি। যাতে আপনাদের বুঝতে সুবিধা হয়। নিচে পঞ্চগড় থেকে সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা দেওয়া হল।

পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা

বাংলাদেশ রেলওয়ে কর্তুক পরিচালিত আন্ত:নগর ট্রেন গুলোর যে ভাড়া নির্ধারন করেছেন তা ভ্যাট সহ। ট্রেনের ভাড়া নির্ধারন করে সাধারণত সিটের কোয়ালিটির উপর। প্রতিটি আন্ত:নগর ট্রেনের সিট গুলো আরাম দায়ক ও মজাদার। যে কোন যাত্রী সিটে বসে আরাম বোধ করে। নিচের ছক থেকে ট্রেনের ভাড়ার পরিমান দেখে নিন।


সিটের ধরন

ভাড়ার পরিমান

শোভন

৩৪০ টাকা 

শোভন চেয়ার

৪০৫/২৭০ টাকা 

স্নিগ্ধা

৫১৮ টাকা

এসি বার্থ

৯২৬ টাকা 

এসি সিট

৬২১ টাকা

ফাস্ট ক্লাস সিট

৬২১ টাকা 


মন্তব্য

নিরাপদ ট্রেন ভ্রমনের জন্য আপনাকে কিছু টেকনিট অবলম্বন করতে হবে। যেমন স্টেশনে ট্রেন পৌঁছার আগে প্রবেম করা, নিজের মালপত্র সামলিয়ে রাখা, সন্দেহ ভাজন যাত্রীদের পাত্তা না দেওয়া ছোট বাচ্চাদের সবসময় নজরে রাখা। ট্রেনে ঘুম পরিহার করা। 


আরও পড়ুন: সান্তাহার টু পঞ্চগড় ট্রেনের 🔍সময়সূচী এবং ভাড়ার তালিকা


পঞ্চগড় টু সান্তাহার ট্রেনের সময়সূচী অনুসারে ট্রেনের অগ্রীম টিকিট কেটে রাখতে হবে। অগ্রীম টিকিট না কাটলে সটি না পাওয়ার সম্ববনা বেশি থাকে।

ট্রেনের উঠার সময় এবং নামার সময় কখনই তাড়াহুড়া করবেন না। ট্রেনের উঠার পর আপনার কাঙ্কিত আসন না পেলে ট্রেনে কর্তব্যরত স্টফদের সাযোগীতা নিবেন। সান্তাহার টু পঞ্চগড় ট্রেনের 🔍সময়সূচী এবং ভাড়ার তালিকা এখানে পাবেন।

আপনাদের কিছু প্রশ্ন এবং উত্তর:

প্রশ্ন: একটি ট্রেনের চাকার ওজন কত? 

উত্তর: একটি ইন্ডয়া ট্রেনের যাত্রীবাহী আন্ত:নগর ট্রেনের চাকার ওজন ৩৮৪ থেকে ৩৯৪ কিলো এবং লোকাল ট্রেনের চাকার ওজন হয় ৪২৩ কিলো। অপর দিকে কোচের চাকার ওজন ৩২৮ কিলো পর্যন্ত হয়। মালবাহী ট্রেনের চাকার ওজন ৫৫৪ কিলো পর্যন্ত হয়। 


প্রশ্ন: ট্রেনের একটি বগির কয়টি চাকা থাকে? 

উত্তর: ট্রেনের মানের উপর ভিত্তি করে ট্রেনের একটি বগির চাকা থাকে ৪ টি থেকে ৮ টি পর্যন্ত। 


প্রশ্ন: একটি ট্রেনের ইঞ্জিন কত সিসি? 

উত্তর: একটি ট্রেনের ইঞ্জিনের ১৬ টি সিলিন্ডার থাকে এক একটি সিরিন্ডারে ক্ষমতা ১০ হাজার ৯৪১ সিসি। এভাবে ১৬ সিলিন্ডার হিসাব করলে দ্বারায় ১৭.৫ সিসি। অথ্যাৎ একটি ইঞ্জিনের প্রায় ১৭.৫ সিসি ক্ষমতা থাকে।


প্রশ্ন: পৃথিবীর সবচাইতে শক্তিশালী ইঞ্জিন কোনটি? 

উত্তর: পৃথিবীর সবচাইতে শক্তিশালী ইঞ্জিন হল চিনের তৈরি কয়লা কার্গো পরিষেবার জন্য ব্যবহিত CRRC দ্বারা পরিচালিত শক্তিশালী  বৈদ্যুতিক লোকমোটিভ SHEN 24 নামক ইঞ্জিনটি।


প্রশ্ন: ট্রেনের ইঞ্জিন চালু করতে কতটুকু ডিজেল লাগে? 

উত্তর: ট্রেনের ইঞ্জিন চালু করতে প্রায় ১৮.৬ লিটার ডিজেল এর প্রয়োজন হয়। একটি ট্রেন ইঞ্জিনের ২ স্ট্রেfক ১৬ cyl ইঞ্জিন থাকে। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন