নীলফামারী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

 বাংলাদেশে পরিবহন ব্যবস্থার মধ্যে একমাত্র নিরাপদ পরিবহন ব্যবস্থা হল ট্রেন বা রেলগাড়ী। নিরাপদ ভ্রমনের জন্য আপনে যদি নীলফামারী টু ঢাকা ট্রেনের সময়সূচী অনুসন্ধান করে থাকেন তাহলে এই পোস্টটি একমাত্র আপনার জন্যে। এথানে আপনে ট্রেনের সকল ধরনে আপডেট তথ্য পেয়ে যাবেন। 

নীলফামারী টু ঢাকা ট্রেনের সময়সূচী

আগে বাংলাদেশে ট্রেন চলত বৃটিশ আমলে ট্রেন গুলো। বর্তমানে নতুন নতুন উন্নত মানের ট্রেনে আসায় যাত্রীদের দুর্ভোগ অনেক টা কমে গেছে। আগে সরা সরি নীলফামারী টু ঢাকা

রুটে কোন আন্ত:নগর ট্রেন ছিল  না। এখন দুটি আন্ত:নগর ট্রেন এই রুটে চালু করেছে। ফলে কিছুটা হলেও ঢাকাগামী যাত্রীদের উপকার হয়েছে। 



নীলফামারী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী অনুসারে যে দুটি ট্রেনে চলাচল করছে তা হল চিলহাটি এক্সপ্রেস ৮০৬ এবং নীলসাগর এক্সপ্রেস ৭৬৬ নং ট্রেন। মজাদার বিষয় হল ট্রেনগুলো আরাম দায়ক হওয়াই ট্রেনের যাত্রী সংখ্যা বেড়ে গেছে আগের তুলনায়। নিচে নীলফামারী টু ঢাকা ট্রেনের সময়সূচী দেওয়া হল।

নীলফামারী টু ঢাকা ট্রেনের সময়সূচী

আমরা ট্রেন ভ্রমন করতে পছন্দ করি কারন ট্রেন ভ্রমনের দিন থেকে নিরাপদ এবং সময় সাশ্রয়ী। নীলফামারী টু ঢাকা ট্রেনের সময়সূচী মেনে যে সকল ট্রেন চলাচল করচে তা হল চিলাহাটি এক্সপ্রেস এবং নীলসাগর এক্সপ্রেস।


ট্রেনের নাম

বন্ধের দিন

ট্রেনের কোড

ডোমার ছাড়ে

ঢাকা পৌঁছে

চিলাহাটি এক্সপ্রেস

শনিবার

৮০৬

সকাল ০৬.৩৭

বিকাল ০২.৫০

নীলসাগর এক্সপ্রেস

রবিবার

৭৬৬

রাত ০৮.৩৭

ভোর ০৫.৩০


উপরের ছক আকারে ট্রেনের সময়সমূচী দেওয়া আছে। আপনাদের বোঝার সুবিধার্থে ট্রেনের কোড, ট্রেনের বন্ধের দিন সহ ট্রেনের সময়সূচী দেওয়া হয়েছে। নিচে ট্রেনের ভাড়ার তালিকা দেওয়া হল।

নীলফামারী টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা 

ট্রেন ভ্রমনের জন্য আপনাকে অবশ্যয় ট্রেনের টিকিট ক্রয় করতে হবে। তাই নিচে দেওয়া ট্রেনের ভাড়ার তালিকা থেকে বিছে নিতে পারবেন। আপনে কেমন ধরনের সিট নিবেন তা নিচে ছক থেকে পছন্দ করুন।


সিটের ধরন

ভাড়ার পরিমান

শোভন চেয়ার

৫৮০ টাকা 

স্নিগ্ধা

১১১০ টাকা

এসি বার্থ

২১২৮ টাকা 

এসি সিট

১৯৯৬ টাকা

মন্তব্য

উপরের আলোচনা থেকে নিশ্চয় উপকৃত হয়েছেন। নীলফামারী টু ঢাকা ট্রেনের সময়সূচী অনুসরন করে এবং সিট প্লান দেখে আপনার কাঙ্খিত টিকি ক্রয় করে রাখুন কারন যে কোন সময় আপনার সিটটি বুক হয়ে যেতে পারে। আপনার ফোন দিয়ে অনলাইন থেকে আপনার কাঙ্কিত টিকিটি ক্রয় করতে পারবেন।


আরও পড়ুন: ঠাকুরগাঁও টু দিনাজপুর ট্রেনের 🔍সময়সূচী ও টিকিটের মূল্য তালিকা



আপনে যদি পরিবার পরিজন নিয়ে ট্রেন ভ্রমন করতে চান তাহলে ট্রেনে উঠা ও নামার সময় একটু বেশি সকর্ত থাকবেন। বাচ্চাদের জানালার কাছে যেতে দিবেন না এতে বিপদ হতে পারে। 

ট্রেন আসার নির্ধারিত সময় থেকে একুট আগে স্টেশনে পৌঁছাবেন। স্টেশান পৌঁছার পর স্টেশন মাস্টারের কাছ থেকে ট্রেনের খবর নিবেন।  আপনাদের সঠিক তথ্য দিতে পেরে আমি আনন্দিত। আপনার যাত্রা শূভ ও নিরাপদ হউক ধন্যবাদ।

কিছু প্রশ্ন ও উত্তর

প্রশ্ন: নীলফামারী থেকে ঢাকা পর্যন্ত এসি সিটের ভাড়া কত? 

উত্তর: নীলফামারী থেকে ঢাকা পর্যন্ত এসি সিটের ভাড়া হল ১৯৯৬ টাকা এবং এসি বার্থ সিটের ভাড়া ২১২৮ টাকা মাত্র। 


প্রশ্ন: বাংলাদেশের প্রথম মহিলা ট্রেন চালক কে? 

উত্তর: বাংলাদেশের প্রথম মহিলা ট্রেন চালকের নাম হল সালমা খাতুন। তিনি ১৯৮৩ সালে টাঙ্গাইল জেলার ভূয়াপুরে জন্ম গ্রহন করেন। সালমা খাতুন ২০০৪ সালে সহকারী হিসাবে বাংলাদেশ রেলওয়েতে যোগদান করেন।


প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ রেলপথ কোটি? 

উত্তর: বাংলাদেশ রেলওয়ে থেকে প্রকাশিত সবচেয়ে দীর্ঘ রেলপথ হল বুড়িমারী টু ঢাকা রেলপথ। এর দূরত্ব ৬০০ কিলোমিটার। 


প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে ব্যাস্ততম রেল স্টেশন কোনটি? 

উত্তর: বাংলাদেশের সবচেয়ে ব্যাস্ততম রেল স্টেশন হল কমলাপুর রেলস্টেশন। ঢাকায় অসস্থিত বাংলাদেশের সর্ববৃহত স্টেশন। ১৯৬৮ সালে এটি চালু হয়।


প্রশ্ন: বাংলাদেশের সবচাইতে বিলাস বহুল ট্রেন কোনটি? 

উত্তর: বাংলাদেশের সবচাইতে বিলাস বহুল ট্রেন হল একতা এক্সপ্রেস । এই ট্রেনের বগির সংখ্যা ১২ টি। একতা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় তেকে ঢাকা পর্যন্ত চলাচল করে।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন